Like & share

Monday, April 22, 2024

SSC court case 2024 verdict in Bengali (Part) এসএসসি আদালতের মামলা ২০২৪ সালের রায় বাংলায় (আংশিক)

 355. সুপারনিউমারারি পোস্ট তৈরির বিষয়ে সিবিআইয়ের তদন্তকেলেঙ্কারির প্রকৃতি এবং ব্যাপ্তি এবং এতে জড়িত ব্যক্তিদের আলোতে আনা অপরিহার্য। এটা চমকপ্রদ যেরাজ্য সরকারের মন্ত্রিসভার স্তরে প্রাপ্ত কর্মসংস্থান রক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।

রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত স্কুলগুলির জন্য SSC দ্বারা পরিচালিত একটি নির্বাচন প্রক্রিয়ায় প্রতারণামূলকভাবেসম্পূর্ণরূপে জেনেও যেএই জাতীয় নিয়োগগুলি প্যানেলের বাইরে এবং প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরেএকেবারে সর্বনিম্নভাবে প্রাপ্ত হয়েছিল৷

 

356. শিক্ষা প্রতিষ্ঠানে বেআইনি নিয়োগ নিশ্চিত করার চেষ্টা করায় এ ধরনের অন্যায় কাজের ব্যাপকতা আরো বেড়ে যায়। এই ধরনের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার সাথে জড়িত ব্যক্তিরা তাই শিশুদের কাছে প্রকাশ করেছে

যারা প্রতারণামূলক উপায়ে তাদের কর্মসংস্থান পেয়েছে।

 

357. সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার সাথে জড়িত ব্যক্তিদের সাথে জালিয়াতি এবং এর সুবিধাভোগী ব্যক্তিদের মধ্যে একটি গভীর এবং বিস্তৃত সংযোগ না থাকলে অবৈধ নিয়োগগুলিকে রক্ষা করার জন্য অতিসংখ্যার পদ তৈরির সমাধানে এই ধরনের পদক্ষেপ অকল্পনীয়। তদুপরিজড়িত ব্যক্তিদের প্রত্যেকেই ভারতের সংবিধানের অনুচ্ছেদ 14 এবং 16 লঙ্ঘন করেছে। এই ধরনের লঙ্ঘনের ফলে অপরাধমূলক দায় হয়েছে কিনা

তদন্ত করা উচিত।

 

358. যেহেতু কেলেঙ্কারির সুবিধাভোগীদের অন্তত একটি অংশের অর্থ হলপ্যানেলের বাইরে এবং প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরে নিয়োগপ্রাপ্তদের মধ্যে কিছু ব্যক্তি এবং ফাঁকা OMR শীট জমা দেওয়ার পরে নিযুক্ত ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছেতাই এটি উপযুক্ত হবে এই ধরনের ব্যক্তিদের প্রতারণামূলক উপায়ে তারা প্রাপ্ত সুবিধা এবং ফল ফেরত দেওয়ার নির্দেশ দেয়। এগুলো অপরাধের আয়। অতএবআমরা প্রত্যাবর্তন এবং তা পুনরুদ্ধারের জন্য নির্দেশ জারি করার প্রস্তাব করছি।

 

359. সমগ্র পর্বে তাদের ভূমিকাও তদন্ত করা উচিত। ফলস্বরূপআমরা সেই বিষয়েও নির্দেশনা জারি করার প্রস্তাব করছি। এটা জরুরী যে তাদের ভূমিকারও তদন্ত করা হবে যাতে সম্ভব হলে শনাক্ত করা যায় যেকোন পদ্ধতিতে জালিয়াতি করা হয়েছিল।

 

 

ব্যতিক্রম

360. এই কার্যক্রমের মুলতুবি থাকাকালীনবিদগ্ধ একক বিচারক মিসেস সোমা দাস নামে একজন প্রার্থীর দুর্দশার কথা নোট করেছিলেন এবং সেই বিষয়ে 2022 সালের WPA 6836 হিসাবে একটি রিট পিটিশন নিবন্ধনের নির্দেশ দিয়েছিলেন। মিসেস সোমা দাস পরবর্তীতে 2022 সালের WPA 6942 দায়ের করেছিলেন যেখানে 18 এপ্রিল, 2022 তারিখের একটি আদেশ বিজ্ঞ একক বিচারক দ্বারা পাস করা হয়েছিল। সেখানেবিজ্ঞ একক বিচারক মিসেস সোমা দাসের চিকিৎসার অবস্থার কথা নোট করেছিলেন এবং রাজ্য সরকারকে মানবিক ভিত্তিতে তাকে একটি চাকরি দেওয়ার কথা বিবেচনা করার অনুরোধ করেছিলেন।

361. বিষয়গুলির শুনানির সময়আমাদের সামনেএটি পেশ করা হয়েছে যেমিসেস সোমা দাসের ক্ষেত্রে আদালতের একটি ব্যতিক্রম করা উচিতযেহেতু তার নিয়োগ সম্পূর্ণরূপে মানবিক কারণে হয়েছিল৷

 

362. আমরা 2022 সালের WPA 6942-এ পাস করা 18 এপ্রিল, 2022 তারিখের আদেশটি বিবেচনা করেছি এবং দেখতে পেয়েছি যেমিসেস সোমা দাসের নিয়োগের বিবেচনার জন্য অনুরোধটি সম্পূর্ণরূপে মানবিক কারণে করা হয়েছিল এই ধরনের ব্যক্তির চিকিৎসার কারণে। মিসেস সোমা দাসকে রাজ্য সরকার সম্পূর্ণরূপে মানবিক কারণে নিয়োগ দিয়েছে। ফলস্বরূপআমরা তার নিয়োগে ব্যাঘাত না করার প্রস্তাব করছিকারণ রাষ্ট্র মানবিক কারণে তার নিয়োগ মঞ্জুর করেছে। তিনি পরবর্তীতে জারি করা নির্দেশের বাইরে থাকবেন।

 

দিকনির্দেশ

363. উপরের আলোচনার পরিপ্রেক্ষিতেআমরা নিম্নলিখিতটি জারি করছি

নির্দেশনা:-

(i) এই বেঞ্চের মার্চ, 2024 এর মাসিক তালিকায় উপস্থিত রিট পিটিশনগুলিযেগুলি 2021 এবং 2022 সালে দাখিল করা হয়নি এবং সংখ্যাযুক্ত হয়নি এখতিয়ার/সংকল্পের অভাবের কারণে তালিকা থেকে মুক্তি দেওয়া হয়েছে৷

 

(ii) ভারতের সংবিধানের অনুচ্ছেদ 14 এবং 16 লঙ্ঘন করার সাথে জড়িত বাছাই প্রক্রিয়ায় প্রদত্ত সমস্ত নিয়োগ বাতিল এবং বাতিল ঘোষণা করা হয় এবং বাতিল করা হয়।

(iii) তিনটি হার্ড ডিস্কে উপলব্ধ ওএমআর শীটগুলিযদি ইতিমধ্যে করা না হয়ে থাকে বা এই জাতীয় অংশটি করা না হয় তবে অবশ্যই এসএসসির ওয়েবসাইটে আপলোড করতে হবে এবং জনসাধারণের কাছে দেখার জন্য উপলব্ধ করতে হবে।

(iv) প্যানেলের বাইরে নিযুক্ত ব্যক্তিদেরপ্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরে এবং যারা ফাঁকা ওএমআর শীট জমা দিয়েছিলেন কিন্তু অ্যাপয়েন্টমেন্ট পেয়েছেনতাদের প্রাপ্ত সমস্ত পারিশ্রমিক এবং সুবিধাগুলি রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দিতে হবে এবং প্রতি 12 শতাংশ হারে গণনা করা সুদের সাথে বার্ষিকতা প্রাপ্তির তারিখ থেকে আমানত পর্যন্ততারিখ থেকে চার সপ্তাহের মধ্যে।

 

(v) ডিফল্টভাবেজেলা ম্যাজিস্ট্রেট যাদের এখতিয়ারের অধীনেএই ধরনের প্রার্থীরা থাকেনতারা ভূমি রাজস্বের বকেয়া হিসাবে এই জাতীয় ব্যক্তির কাছ থেকে এই পরিমাণ অর্থ আদায়ের জন্য দ্রুত পদক্ষেপ নেবেন এবং নিশ্চিত করবেন যে তারিখের ছয় সপ্তাহের মধ্যে পুনরুদ্ধার করা হয়েছে। পুনরুদ্ধারের জন্য পদক্ষেপের সূচনা।

(vi) স্কুলের সংশ্লিষ্ট জেলা পরিদর্শকগণ সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটদের রিপোর্ট করবেন যে সংশ্লিষ্ট ব্যক্তিদের দ্বারা অর্থ প্রদানের নির্দেশিত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে দেওয়া হয়েছে কি না।

 

(vii) চারটি ক্ষেত্রেই CBI আরও তদন্ত করবে৷ CBI প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরে এবং ফাঁকা OMR শীট জমা দেওয়ার পরে প্যানেলের বাইরে অ্যাপয়েন্টমেন্ট পেয়েছিলেন এমন সমস্ত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করবে। প্রয়োজনে সিবিআই তাদের প্রত্যেককে হেফাজতে জিজ্ঞাসাবাদ করবে।

 

(viii) সিবিআই জড়িত ব্যক্তিদের বিষয়ে আরও তদন্ত করবেরাজ্য সরকার বেআইনি নিয়োগের জন্য সুপারনিউমারারি পোস্ট তৈরি করার অনুমোদন দিয়েছে। প্রয়োজনে সিবিআই জড়িত ব্যক্তিদের হেফাজতে জিজ্ঞাসাবাদ করবে।

(ix) সিবিআই এখানে নির্দেশিত আরও তদন্তের বিষয়ে তার রিপোর্ট পেশ করবেবিশেষত তারিখ থেকে তিন মাসের মধ্যেবিচার বিভাগীয় আদালতে।

 

(x) উপযুক্ত নির্দেশনা চাইতে SIT-কে অনুমতি দেওয়া হয়েছে যাতে তদন্ত এবং বিচারগুলি তাদের যৌক্তিক সিদ্ধান্তে আসে।

(xi) এসএসসি এই নির্বাচন প্রক্রিয়ার সাথে জড়িত ঘোষিত শূন্যপদের বিষয়ে একটি নতুন নির্বাচন প্রক্রিয়া গ্রহণ করবেযা পরবর্তী নির্বাচনের ফলাফল ঘোষণার তারিখ থেকে এক পাক্ষিকের মধ্যে পছন্দ করে।

(xii) OMR শীট প্রস্তুতমূল্যায়ন এবং স্ক্যান করার জন্য নিয়োগ SSC দ্বারা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এবং যোগ্যতার শর্তাবলী এবং চুক্তির অন্যান্য শর্তাবলী ঘোষণা করার পরে করা হবে।

(xiii) SSC অক্ষরে অক্ষরে বাছাই প্রক্রিয়া পরিচালনাকারী নিয়ম অনুসরণ করবে।

 (xiv) SSC নির্বাচনের যেকোন বিভাগকে নিয়ন্ত্রিত নিয়োগ বিধি মেনে চলার বিষয়ে সমস্ত নীতিগত সিদ্ধান্ত উপলব্ধ করবে

তার ওয়েবসাইটে প্রক্রিয়া।

কোর্টে পেশ করা এসএসসি এর তথ্য ঃ



No comments:

Post a Comment

SSC court case 2024 verdict in Bengali (Part) এসএসসি আদালতের মামলা ২০২৪ সালের রায় বাংলায় (আংশিক)

 355.  সুপারনিউমারারি পোস্ট তৈরির বিষয়ে সিবিআইয়ের তদন্ত ,  কেলেঙ্কারির প্রকৃতি এবং ব্যাপ্তি এবং এতে জড়িত ব্যক্তিদের আলোতে আনা অপরিহার্য। ...